ই-শিক্ষার মাধ্যমে চতুর্থশ্রেণীর আমাদের পরিবেশর (সঠিক উত্তর বেছে নিয়ে লেখ)।এই পর্বে ২৫টি প্রশ্নের উত্তর সহ দেওয়া হইল যা শিক্ষার্থীদের কাজে আসবে ।এখানে পাঁচটি পাঠের উপর থেকে বাছায় করে প্রশ্নগুলি নিম্নে দেওয়া হইল ।
চতুর্থশ্রেণীর আমাদের পরিবেশ (সঠিক উত্তর বেছে
নিয়ে লেখ)
Worksheet-1 (চার পাশের নানা জীব )
নং |
সঠিক
উত্তর বেছে নিয়ে লেখ |
উত্তর |
০১ |
ইটের সংখ্যা
(একই আছে/একই নেই/বেড়েছে)। |
একই আছে |
০২ |
ইট থেকে তো
ইট (হয়/হয় না)। |
হয় না |
০৩ |
আমাদের(নদীতে/ডোবায়/পুকুরে)কত
ব্যাঙাচি হয়েছিল । |
পুকুরে |
০৪ |
ইটটা গেল
(পড়ে/ভেঙে/উল্টে)। |
উল্টে |
০৫ |
একটা(চামচ/চিমটে/হাতা)নিয়ে
এসে প্যাকেটে ভরলাম । |
চামচ |
০৬ |
(গত/কালকে/পরশু)দিন
বৃষ্টি হলো । |
পরশু |
০৭ |
আমাদের বাড়ির(রাস্তা/উঠোন/গলি)জুড়ে
কত ছোট ছোট ব্যাঙ । |
উঠোন |
Worksheet-2 (জীবের এত কাজ )
০৮ |
কাঠবেড়ালি
(দুটি/চারটি)পায়ে দৌড়ায় । |
চারটি |
০৯ |
পায়রা বাসা
বাঁধার জন্য গাছের (পাতা/ফুল/ডাল)নিয়ে যায় । |
ডাল |
১০ |
খাবার বয়ে
নিয়ে যায় (আরশোলা/মশা/পিঁপড়ে)। |
পিঁপড়ে |
১১ |
বিড়াল রান্নাঘর
থেকে (দুধ/মাছ)খেয়ে গেছে । |
মাছ |
১২ |
দুটো হাত ও
দুটো পা আছে (বিড়ালের/চড়াইয়ের/মানুষের) |
মানুষের |
Worksheet-3 (একই রকম জীব যারা )
১৩ |
হীরামতি পাখিদের
(মুড়ি/দানা/কাঁড়ো)খেতে দেয় । |
মুড়ি |
১৪ |
মাছেদের কুঁড়ো
খেতে দেয় (বাবলু/সুমি)। |
সুমি |
১৫ |
(কাঁঠাল/কলকে/কুমড়ো)আমরা
রান্না করে খাই । |
কুমড়ো |
Worksheet-4 (আমরা সবাই মিলে বাঁচব )
১৬ |
প্রত্যেকেই
তো কিছু না কিছু (পরে/মেরে/খেয়ে)বেঁচে রয়েছে । |
খেয়ে |
১৭ |
(জিরাফ/ছাগল/হাতি)উঁচু
গাছের পাতা খায় । |
জিরাফ |
১৮ |
কয়েক বছর আগেও
(শীতকালে/গরমকালে/বর্ষাকালে)ব্যাং ডাকতো । |
বর্ষাকালে |
১৯ |
এখন(ইঁদুর/সাপ/ব্যাং)এর
সংখ্যা কমে গেছে । |
ব্যাং |
২০ |
জমিতে(সাপ/ব্যাং/পোকা)মারার
জন্য আমরা বিষ দিই । |
পোকা |
Worksheet-5 (নানা প্রাণীর নানা রূপ )
২১ |
থাবায় নখ রয়েছে(শজারুর/হাতির/ভাল্লুকের)। |
ভাল্লুকের |
২২ |
গায়ের রং বদলাতে
পারে(টিকটিকি/মাকড়সা/গিরগিটি)। |
গিরগিটি |
২৩ |
পুরো সবুজ
রঙের হয় (মাছ/ব্যাঙ/সাপ)। |
সাপ |
২৪ |
বাঘের(লেজ/দাঁত/ডোরাকাটা
দাগ)নিজেকে বাঁচানোর জন্য । |
ডোরাকাটা দাগ |
২৫ |
গায়ে কাঁটা
আছে এমন একটি প্রাণী(সাপ/শজারু/খরগোশ)। |
শজারু |
0 মন্তব্যসমূহ
Do not Comment any spam Message