Recents in Beach

Dine hoi ek moto- Poem and Q & A | Class I sahaj path in Bengali | দিনে হই একমতো


দিনে হই একমতো,রাতে হই আর

 

Dine hoi ek moto- Poem and Q & A | Class I sahaj path in Bengali  | দিনে হই একমতো

Dine hoi ek moto- Poem and Q & A | Class I sahaj path in Bengali  | দিনে হই একমতোরবিন্দ্রনাথ ঠাকুরের লেখা “দিনে হই একমতো,রাতে হই আরদ্যটি পড়া,এই পদ্য থেকে শব্দার্থ,বিপরীত শব্দ, বাক্য গঠন,শূন্যস্থান পূরণ ও অতি-সংক্ষিপ্ত প্রশ্নউত্তর এই পর্বে তুলে ধরা হয়েছে।এছাড়া এই বিষয়ের ক্লাসটি  ভিডিও এর মাধ্যমে করাতে পারেন-

ভিডিও-১

(Download now pdf file below link)

দিনে হই একমতো,রাতে হই আর

রাতে যে স্বপন দেখি মানে কি যে তার।

আমাকে ধরিতে যেই এল ছোটো কাকা

স্বপনে গেলাম উড়ে মেলে দিয়ে পাখা।

 

দুই হাত তুলে কাকা বলে,থামো থামো-

যেতে হবে ইস্-কুলে,এই বেলা নামো।

আমি বলি কাকা,মিছে করো চেঁচামিচি,

আকাশেতে উঠে আমি মেঘ হয়ে গেছি।

 

ফিরিব বাতাস বেয়ে রামধনু খুঁজি,

আলোর অশোক ফুল চুলে দেব গুঁজি।

সাত সাগরের পারে পারিজাত-বনে

জল দিতে চলে যাব আপনার মনে।

 

যেমনি এ কথা বলা অমনি হঠাৎ

কড়্ কড়্ রবে বাজ মেলে দিল দাঁত।

ভয়ে কাঁপি,মা কোথাও নেই কাছাকাছি-

ঘুম ভেঙে চেয়ে দেখি বিছানায় আছি।

 

 

শব্দার্থ

 

নং

শব্দ

অর্থ

স্বপন

স্বপ্ন

মেলে

ছড়িয়ে

ইস্-কুলে

শিক্ষাকেন্দ্রে

মিছে

শুধু শুধু

চেঁচামিচি

কোলাহল

আকাশ

গগন

বাতাস

বায়ু

রামধেনু

সূর্যের সাতটি রঙের ছটা

রবে

আওয়াজে

১০

কাঁপি

কম্পন

 

বিপরীত শব্দ

 

নং

শব্দ

বিপরীত শব্দ

দিনে

রাতে

একমতো

বহুমতো

স্বপন

বাস্তব

আমাকে

তোমাকে

কাকা

কাকি

নামো

ওঠো

মিছে

সত্য

আলো

আঁধার

ভাঙা

গড়া

১০

মা

বাবা

 

বাক্যগঠন কর

 

নং

শব্দ

বাক্য

স্বপন

ছেলেটি রাতে স্বপন দেখেছে।

ধরিতে

রাম বাঘ ধরিতে বনে গেলো।

মিছে

মেয়েটি মিছে কথা বলে না।

চেঁচামিচি

শিশুরা চেঁচামিচি করিতেছে।

রামধনু

আকাশে রামধনু দেখা দিয়েছে।

 

শূন্যস্থান পূরণ কর

 

নং

শূন্যস্থান

উত্তর

আমাকে ধরিতে যেই এল ছোটো কাকা

……………গেলাম উড়ে মেলে দিয়ে পাখা।

স্বপনে

আমি বলি কাকা,মিছে করো চেঁচামিচি,

………………উঠে আমি মেঘ হয়ে গেছি।

আকাশেতে

………………………পারে পারিজাত-বনে

জল দিতে চলে যাব আপনার মনে।

সাত সাগরের

যেমনি এ কথা বলা অমনি হঠাৎ

………………রবে বাজ মেলে দিল দাঁত।

কড়্ কড়্

ভয়ে কাঁপি,মা কোথাও নেই কাছাকাছি-

ঘুম ভেঙে চেয়ে দেখি ………………আছি।

বিছানায়

 

অতি-সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

 

নং

প্রশ্ন ও উত্তর

তোমাকে কে ধরিতে এসেছিল?

উঃ

আমাকে ধরিতে ছোটো কাকা এসেছিল।

তুমি কোথায় পাখা মেলে উড়ে গেলে?

উঃ

আমি স্বপনে পাখা মেলে উড়ে গেলাম।

তোমাকে ছোটো কাকা কেন ধরিতে এসেছিল?

উঃ

আমাকে ছোটো কাকা ইস্-কুলে নিয়ে যেতে ধরিতে এসেছিল

কাকা ধরিতে এলে তুমি কি বলে ছিলে?

উঃ

আমি কাকাকে বললাম আমি আকাশে মেঘ হয়ে গেছি তাই চেঁচামেচি করে লাভ নেই।

তুমি কিভাবে আকাশ থেকে ফিরবে?

উঃ

আমি রামধেনু খুঁজে বাতাস ধরে ফিরো।

তুমি কোথায় জল দিতে চলে যাবে?

উঃ

আমি সাত সাগর পার হয়ে পারিজাত বনে জল দিতে চলে যাব।

কে কড়্ কড়্ করে দাত মেলে দিল?

উঃ

বাজ কড়্ কড়্ করে দাত মেলে দিল

শিশুটি ঘুম ভেঙে কি দেখলো?

উঃ

শিশুটি ঘুম ভেঙে দেখলো যে সে বিছানায় শুয়ে আছে।

 (Download now pdf file) 


 PREVIOUS CLASS---------

Bhor Holo - Story and Q & A | Class I sahaj path in Bengali  | ভোর হলো

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ