Recents in Beach

বাংলা স্বরবর্ণ ও স্বরধ্বনি কি?|স্বরবর্ণওধ্বনি শ্রেণী বিভাগ

বাংলা স্বরবর্ণ ও স্বরধ্বনি কি?|স্বরবর্ণওধ্বনি শ্রেণী বিভাগ

বাংলা স্বরবর্ণ -অ আ ই ঈ উ ঊ ঋ ঌ এ ঐ ও ঔ এই গুলি হলো বাংলা
স্বরবর্ণ । বাংলা স্বরবর্ণ ও স্বরধ্বনি কি এবং এদের শ্রেণী বিভাগ বই পড়ে শিখতে শিশুদের অস্থিরতা বেড়ে যায় ফলে তারা বইপড়তে চায় না । তাহলে শিশুদের শিক্ষা দেওয়ার নতুন কৌশল কি ? তাই আমরা স্বরবর্ণ শেখাতে  ভিডিওর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করিছি যা শিশুদের স্বরবর্ণ শিখতে উৎসাহ বাড়াবে।আমরা এই স্বরবর্ণ আরও সুন্দর ভাবে তুলে ধরার জন্য ভিডিও আকারে তুলে ধরার চেষ্টা করে চলেছি ।আশা রাখছি ভিডিও গুলি যদি আপনি আপনার শিশুদের বার বার দেখান তবে শিশুরা অতি সহজে স্বরবর্ণ শিখে ফেলবে আমাদের বিশ্বাস ।

বাংলা স্বরবর্ণ ও স্বরধ্বনি কি?|স্বরবর্ণওধ্বনি শ্রেণী বিভাগ


স্বরবর্ণ কি?

বাংলা বর্ণমালার স্বরবর্ণ, কিংবা স্বরবর্ণ শব্দের একটি অংশ। বাংলা ভাষায় ১২টি স্বরবর্ণ আছে। এগুলো হলো অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ, অং। এই স্বরবর্ণগুলি ব্যবহার করে আমরা বাংলা শব্দ এবং বাক্য গঠন করি। ইংরেজি ভাষায় ইংরেজি বর্ণমালার ভঙ্গিতে বাংলা স্বরবর্ণ উপযোগ হয়। বাংলা ভাষায় স্বরবর্ণ হল  অ-অ আ-ঐ ঔ-অং। এগুলো সবার উচ্চারণের সাথে একই অক্ষরের  ব্যবহার করে লিখা হয়। 


বাংলা স্বরবর্ণ শ্রেণীগুলি নিম্নলিখিত বিভাগে ভাগ করা যায়:

১. স্পষ্ট স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

২. অস্পষ্ট স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

৩. থ্রিকন্ঠ স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

৪. অভ্যন্তর স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

৫. ঈট স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

৬. ঈট-পুড় স্বরবর্ণ: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ।

এই গুলি স্বরবর্ণরা বাংলা ভাষায় ব্যবহৃত হয় এবং প্রতিটি শ্রেণীতে একাধিক স্বরবর্ণ থাকে।

বাংলা স্বরধ্বনি কি?
বাংলা স্বরধ্বনি হলো বাংলা ভাষার স্বর-ধ্বনির মাধ্যমে কথা বলা। এই ধ্বনিগুলি একটি ভিন্নতা, অর্থ এবং বৈশিষ্ট্য দেয়। বাংলাতে ১০টি স্বর রয়েছে, যা হলো অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও এবং ঔ। এগুলির জন্য কিছু উচ্চারণ নির্দেশ রয়েছে যেমন উচ্চারণ থেকে তাল্লিকা দেয়া হয়েছে, অর্থাৎ ফোঁটা, ফুটা ইত্যাদি। এছাড়া স্বরধ্বনিগুলির ব্যবহার ও উচ্চারণ কেবলমাত্র নির্দেশ করে না, এগুলি সঠিক কথাবার্তার সাথে সম্পর্কিত ভাষাই প্রখ্যাত করে দেয়। বাংলা স্বরধ্বনি হল বাংলা ভাষায় ব্যবহৃত সব স্বরের ধ্বনির মাধ্যমে প্রকাশিত ধ্বনী-সমূহের সমষ্টি। বাংলা ভাষায় সা, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ এবং অ এই কৃত্তিম স্বরগুলি রয়েছে। যেমন: "আমি" শব্দটির মধ্যে ব্যবহৃত বাংলা স্বরধ্বনিগুলো হল আ এবং ঈ। বাংলা স্বরধ্বনি হল বাংলা ভাষার বিভিন্ন স্বরগুলির শব্দ জমাট এবং উচ্চ নিকটের শব্দ উচ্চারণের ধ্বনি। বাংলা স্বরপদের মৌলিকতা কয়েকটিই থাকে, যা হল: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, ও, ঔ, এ, ঐ। দুটি অক্ষরের যুক্ত থাকায় স্বরধ্বনি তৈরি হয়। যেমন: অ> আ, পা / অ+ এ = ও, পোঁচা / অ+উ = ঔ, পাউশ। এছাড়া বাংলায় দু আরকার ও উ ইত্যাদি স্বরধ্বনিও থাকে যেগুলি দ্বন্দবিভাক অক্ষরের মাধ্যমে শব্দভাঙ্গ করে, যেমন: ব্যাক, জ্ঞান ইত্যাদি। বাংলা স্বরধ্বনি, বাংলা ভাষায় ব্যবহৃত শব্দগুলির ধ্বনিবিশেষ বা উচ্চার ধ্বনিসমূহের বৈশিষ্ট্যগুলি বোঝায়। বাংলা ভাষায় মোট ১৭টি স্বরধ্বনি ব্যবহৃত হয়। স্বরধ্বনি গুলি হলো এ, ঐ, ও, আ, ঈ, ঊ, এ, অ, ঋ, এই, অই, ঈঁ, ঊঁ, অঁ, আঁ, ওঁ এবং ঐঁ। মানযোগ্যভাবে সঠিক উচ্চারণ তুলে ধরলে স্বরধ্বনিগুলি উচ্চারণভিত্তিক অনুষ্ঠানে পাওয়া 

বাংলা স্বরধ্বনি শ্রেণীবিভাগগুলি হল:
1. অস্থায়ী স্বরধ্বনি (ভ্রাম্য়)- এলেমেন্টারি স্বরধ্বনি যা অক্ষরের উচ্চারণের সাথে উচ্চারণের পূর্ব হতে একই ভূমিকা অংশ থাকে।
2. মূখ্য স্বরধ্বনি (স্থিতিবদ্ধ)- ভাষার উচ্চারণ পদ্ধতিতে কিংবা কোন পদ্ধতিতে সব সময় একরকম উচ্চারণ ধারণ করানো যায়।
3. পাতল স্বরধ্বনি- যার উচ্চারণে সবচেয়ে কম শক্তি প্রয়োজন হয়।
4. মধ্য স্বরধ্বনি- যার উচ্চারণে পাতল স্বরধ্বনিতে বেশি শক্তি এনেছে কিন্তু উচ্চ স্বরধ্বনি থেকে কম শক্তি প্রয়োজন হয়।
5. উচ্চ স্বরধ্বনি- যার উচ্চারণে আবার আগের চাইতেও বেশি শক্তি প্রয়োজন হয়। বাংলা স্বরধ্বনির শ্রেণী বিভাগ গুলি নিম্নলিখিত:

1. সমগ্র স্বরবিন্যাস: অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ

2. উচ্চ স্বরবিন্যাস: ই, ঈ, উ, ঊ, ঋ

3. মধ্যম স্বরবিন্যাস: এ, ঐ, ও, ঔ

4. নিম্ন স্বরবিন্যাস: অ, আ

উচ্চ স্বরবিন্যাস হলে জিহ্বামণ্ডলের সমীপের ভিতরের উপাদানের সাড়ের তৈরি হয়। মধ্যম স্বরবিন্যাসে স্থানান্তর হয় জিহ্বামণ্ডল থেকে নাড়মুখে। নিম্ন সুর বিন্যাসের জন্য ঘা বা নাঃ শব্দতত্ত্ব দ্বারা রূপান্তরিত

 অ আ ই ঈ উ ঊ ঋ ঌ এ ঐ ও ঔ -এই বাংলা স্বরবর্ণ গুলি যদি সুন্দর ভাবে তুলে ধরে শিশুদের কে খেলা ও গানের মাধ্যমে তুলে ধরা হয় তবে তারা এই স্বরবর্ণ গুলে অতি সহজে নিজের মধ্যে সংগ্রহ করে নিতে পারবে । এই ভিডিও এর মাধ্যমে প্রত্যেকটি স্বরবর্ণ আলাদা আলাদা ভাবে চেনানোর চেষ্টা করা হয়েছে। এই ভিডিও এর মাধ্যমে শিশুদের ছবি সহ অক্ষর চেনানোর চেষ্টা করা হয়েছে।প্রত্যেকটি বাংলা স্বরবর্ণ কে আলাদা আলাদা ভাবে দেখানোর ও বোঝানোর চেষ্টা করা হয়েছে।
 এই ভিডিও দ্বারা শিশুদেরকে স্বরবর্ণ গুলি কতটা ভালো ভাবে তারা শিখেছে তা পরিক্ষা মূলক পরের বর্ণ বলতে শেখানো হইতেছে ।
  • অ,এ,অ্যা-সম্মুখ
  • ই,উ-সংবৃত
  • আ,ঈ,ঊ-দীর্ঘস্বর
  • ই,অ,অ্যা-প্রসারিত
  • উ,ও,অ-কুঞ্চিত
  • আ,ই,উ-হহ্রস্বর
১) অ,ও,উ কে কুঞ্চিত স্বরধ্বনি বলে কেন?
উঃ এই ধ্বনিগুলি উচ্চারণের সময় ঠোঁট কুচকে গোল হয়ে যায় তাই এগুলিকে কুঞ্চিত স্বরধনি বলে।
২) ই,অ,অ্যা  কে প্রসারিত স্বরধ্বনি বলে কেন?
উঃ এই স্বরধ্বনিগুলি উচ্চারণের সময় ঠোঁট ছড়িয়ে থাকে তাই এদেরকে প্রসারিত স্বরধ্বনি বলে।
৩) বিবৃত স্বরধ্বনি কোনগুলি?
উঃ আ,অ,অ্যা এগুলি উচ্চারণের সময় মুখের মধ্যে বেশ অনেকটা জায়গা তৈরি হয়।তাই এগুলিকে বিবৃত স্বরধ্বনি বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ